শিখে নিন ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার কিলার টিপস

ফোর্থ পিলার


এখন আমাদের প্রথমে জানতে হবে আসলে পোর্টফোলিও কি?

পোর্টফোলিও মূলত হচ্ছে আপনার প্রতিচ্ছবি তবে এটা কিন্তু আপনার দেহের প্রতিচ্ছবি নয় তবে বড়ং এটা হচ্ছে আপনার কর্মগুনের প্রতিচ্ছবি। যেটা কিনা আপনাকে ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার ক্ষেত্রে সহায়তা করবে। অর্থাৎ কোন নির্দিষ্ট ব্যক্তির ক্ষেত্রে ব্যক্তিগত পোর্টফোলিও সাইট হচ্ছে এমন একটি সাইট যে সাইটের মাধ্যমে আপনি আপনার কর্মগুনগুলোকে বিশ্বের কাছে উপস্থাপন করার সুযোগ পাবেন । একটি আকর্ষণীয় বিজ্ঞাপন যেমন কোন পন্যের গুনাগুনগুলোকে তার ভোক্তাশ্রেনীর কাছে তুলে ধরে ঠিক তেমনি আপনি একটি আকর্ষণীয় পোর্টফোলিও সাইট তৈরি করে আপনার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসসমূহে কাজ করার দক্ষতা সমূহকে শৈল্পিক ভাবে উপস্থাপন করে আপনার দক্ষতা সমূহকে সারা বিশ্বের বায়ারদের (যারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সমূহে অন্যের দ্বারা কাজ করিয়ে নেয়) কাছে তুলে ধরতে পারেন।

ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার ক্ষেত্রে পোর্টফোলিও কেন এত গুরুত্বপূর্ণ:

আসলে মূল কথা হচ্ছে একজন বায়ার তার মূল্যবান সময় ব্যয় করে আপনার কভার লেটার এ লিখা বিশাল রচনা কিংবা সার্টিফিকেট দেখে আপনাকে মূল্যায়ন করতে চায় না তার মূল লক্ষ্যই থাকে খুব অল্প সময়ে এটা জানা যে আপনি কি কি ধরনের কাজ করতে পারেন এবং কেমন করে করেন। আর এসকল বিষয় গুলোকেই যদি আপনি আপনার সাইটে পোর্টফোলিও এর মাধ্যমে তুলে ধরতে পারেন তবে এসকল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসসমূহে কাজ পাবার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

যেসকল গুরুত্বপূর্ণ বিষয় আপনি আপনার পোর্টফোলিওতে অন্তর্ভুক্ত করতে পারেন:

১. আপনি যেসকল প্রোজেক্ট সফলভাবে সম্পূর্ন করেছেন সেকল প্রোজেক্টের লিষ্ট দিতে পারেন।

২. সফল ভাবে সমাপ্ত প্রোজেক্টগুলো কিছু আকর্ষণীয় অংশের ছবি দিতে পারেন।

৩. মূল বিষয় গুলোর ছোট্ট একটু বর্ননা দেয়া যেতে পারে।

৪. আপনার কাজ সম্পর্কিত কোন ফিডব্যাক থাকলে সেটার লিঙ্ক দিন।

৫. আপনার কাজের রেট বা বোনাস ইত্যাদি বিষয় সমূহ ও এড করতে পারেন।

তবে আপনাকে বিশেষ ভাবে সতর্ক থাকতে হবে যে আপনার পোর্টফোলিও সাইটে আপনি আপনার কোন কন্টাক্ট নাম্বার কিংবা ইমেইল না দেন সে বিষয়ে, কারন এটা ওডেস্ক পলিসি ভায়োলেশন এর মধ্যে পরে।

কোথায় আপনার পোর্টফোলিও আপলোড করবেন:

আপনাদের সময় এবং শ্রম লাগবের জন্য আমি আপনাদের পোর্টফোলিও আপলোড করার জন্যে কয়েকটি নামকরা ফ্রি হোষ্টিং সাইট এর লিংক দিলাম যাতে করে আপনারা খুব সহজেই আপনাদের পোর্টফোলিও আপলোড করতে পারেন এবং ইন্টারনেটে ঘাটাঘাটি করে পথ হারা শিশুর মতো এদিক ওদিক ঘুরতে না থাকেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।