শীত ফিরে এসেছে, তাপমাত্রা নামল আরও, উত্তরে হাওয়া রাজ্যজুড়ে

ফোর্থ পিলার

রাজ্যের শীত আবার ফিরে এসেছে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে শীত আরও জাঁকিয়ে বসেছে। আগামী দুদিন তাপমাত্রা আরও নামবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের। উত্তর ও দক্ষিণবঙ্গের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কমছে লক্ষ্যণীয়ভাবে। রবিবারও তাপমাত্রার পতন দেখা গেল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সর্বনিম্ন তাপমাত্রা থাকছে ১৪ ডিগ্রি সেন্টিগ্রেড। এখনও স্বাভাবিক।

সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৩.৩ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা এখনও স্বাভাবিক রয়েছে। তবে এবার সর্বনিম্ন তাপমাত্রার পতন হতে পারে। শহরতলিতে তাপমাত্রা নেমেছে আরও কিছুটা। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ নেমেছে যথেষ্ট। উত্তরবঙ্গতেও যথেষ্ট বেশি তাপমাত্রার প্রথম দেখা যাচ্ছে। দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি প্রভৃতি জায়গায় সারাদিন কার্যত দাপিয়ে বেড়াচ্ছে উত্তরে হাওয়া।

দক্ষিণবঙ্গে সেই একই পরিস্থিতি রয়েছে। মকর সংক্রান্তির দিন থেকে তাপমাত্রার পতন দেখতে পাওয়া যায়। উত্তরের ঠান্ডা বাতাস কার্যত এখন বিনা বাধায় গোটা রাজ্যে ঘুরে বেড়াচ্ছে। বাতাসের আপেক্ষিক আদ্রতা সর্বাধিক ৯১ শতাংশ, সর্বনিম্ন ৫৩ শতাংশ। বৃষ্টি গত তিন দিনের মধ্যে হয়নি। সকালে যথেষ্ট কুয়াশা দেখতে পাওয়া যাচ্ছে। তবে দৃশ্যমানতা এখনও খুব একটা কমেনি। রবিবার বেলা পর্যন্ত এক ঝিম ধরা ভাব রয়েছে। রোদের তেজ খুব একটা বেশি নেই। কুয়াশা রয়েছে বেলা পর্যন্ত।

ফলে রাতের তাপমাত্রা আরও কমবে। একথা মনে করা হচ্ছে। গোটা উত্তর-পশ্চিম ভারত জুড়ে তীব্র শীতের প্রবাহ দেখতে পাওয়া যাচ্ছে। আর তার জেরেই রাজ্যে ফের ফিরে এসেছে শীত। আগামী ৪৮ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রিতে থাকবে বলে মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার পারদ লাফিয়ে নেমেছে। পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,বীরভূম, বাঁকুড়া ও পুরুলিয়ায় শৈত্যপ্রবাহ শুরু হওয়ার অপেক্ষা। সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি নেমে এসেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।