শেখ হাসিনার জন্য থাকছে গঙ্গার ইলিশ থেকে ছানার ডালনা

ফোর্থ পিলার

ইডেন টেস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকছেন। তাকে রাজকীয়ভাবে বরণ করে নেওয়ার জন্য দুপুরে এক মহা মধ্যাহ্নভোজের আয়োজন করেছে সিএবি। এখন অবধি রান্নার পদ সম্পূর্ণ পাকা হয়নি। তবে যা শোনা যাচ্ছে তাতে অন্তত ৫০ টি পদ থাকছে ওইদিন দুপুরের পাতে।

আগামী ২২ নভেম্বর ইডেনে ভারত – বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক দিন-রাতের টেস্ট শুরু হচ্ছে। উদ্বোধনে আসছেন শেখ হাসিনা। তার জন্য মধ্যাহ্নভোজে থাকছে গঙ্গার ইলিশ, পাবদা সরষে, ভেটকি পাতুড়ি, ডাব চিংড়ি। শুধু শেখ হাসিনার জন্যই এই পদ থাকছে এমনটা নয়। যারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তাদের সবার জন্যই থাকছে এই রাজকীয় খাবার। মাছ বাদ দিলে থাকছে মুরগি ও খাসির মাংসের একাধিক মেনু।

এছাড়াও থাকছে আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনা, ভাত, রুটি, পোলাও। শেষ পাতে পায়েস, চাটনি। এছাড়াও আছে মিষ্টির ব্যবস্থা। শহরের এক পাঁচতারা হোটেল থেকে এই খাবার আসবে। মেনুলিস্ট সম্পূর্ণ করে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সবুজ সংকেত পেলেই তা খাওয়ার টেবিলে অনুষ্ঠানের দিনে পৌঁছে যাবে। উদ্বোধনী অনুষ্ঠানের দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মরণীয়ভাবে এই দিনটি বরণ করতে চান সৌরভ গঙ্গোপাধ্যায় নিজে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য এছাড়াও থাকছে বিশেষ উপহার। এক আন্তর্জাতিক পোশাক প্রস্তুতকারক সংস্থার থেকে তার জন্য শাড়ি নেওয়া হচ্ছে। এছাড়া তাকে দেওয়া হবে শাল। রাজ্য সরকারের পক্ষ থেকেও ‘বিশ্ব বাংলা’র তৈরি নানা উপহার শেখ হাসিনাকে দেওয়া হবে বলে খবর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।