সকাল থেকেই মুষলধারায় বৃষ্টি, দিনভর মেঘলা আকাশ

ফোর্থ পিলার

সোমবার সকাল থেকেই মুষলধারায় বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। দিনভর মেঘাচ্ছন্ন আবহাওয়া থাকবে। এই কথা জানা যাচ্ছে। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এটি প্রাক বর্ষার বৃষ্টি? এই প্রশ্ন উঠেছে। আবহাওয়া দফতর এই বিষয়ে এখনও পরিষ্কার বার্তা দিতে রাজি নয়। অনেকেই মনে করছেন সাইক্লোন ইয়াসের পরে জলীয় বাষ্প রাজ্যে প্রচুর পরিমাণে ঢুকেছে। সেখান থেকেই এই বৃষ্টি ঘনীভূত হয়েছে।

গতকাল রোববার এক প্যাচপ্যাচে আবহাওয়া ছিল। রোদের তেজ তেমন ছিল না। কিন্তু আদ্রতাজনিত অস্বস্তি অত্যন্ত বেশি দেখতে পাওয়া যায়। সেখানে দক্ষিণবঙ্গ হাঁসফাঁস করতে শুরু করে। সোমবার ভোরবেলা থেকে শুরু হয় তুমুল বৃষ্টি। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি সহ বিস্তীর্ণ জেলায় বৃষ্টি মুষলধারায় হয়। উত্তরবঙ্গের মালদা, মুর্শিদাবাদ, দার্জিলিং, কালিম্পং প্রভৃতি এলাকাতেও বৃষ্টি হবে। এ কথা জানানো হয়েছে। আজ সোমবার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। দিনের অন্যান্য সময়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। এই কথা বলা হয়েছে। কলকাতা ও আশেপাশের এলাকাতেও মুখভার রয়েছে।

শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টিমুখর আবহাওয়া ছিল। ঝাড়খণ্ডে অবস্থান করছিল ইয়াশ। নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি হয় বৃহস্পতি ও শুক্রবার দুই দিন। শনিবার থেকে আবহাওয়ার বদল হতে থাকে। ফের গরম অনুভূত হয়। রবিবার অস্বস্তি বেড়েছিল যথেষ্ট। তাপমাত্রা ৩৫ ডিগ্রির উপর উঠে গিয়েছিল। এই অবস্থায় আজ সকাল থেকে তাপমাত্রা ফের নেমেছে। পরিস্থিতি উন্নতি হয়েছে কিছুটা। আগামী কাল কেরলে বর্ষা ঢোকার কথা। রাজ্যতেও এবার তাড়াতাড়ি বর্ষা আসবে? এই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই বর্ষা আসলে প্রাকবৃষ্টি। একথা মনে করছে আলিপুর আবহাওয়া দফতরের একাংশ। আবার অনেকেই বলছেন এটি আসলে স্থানীয়ভাবে তৈরি হওয়া বৃষ্টি। আদ্রতা বেশি থাকার কারণেই বৃষ্টি দেখা দিয়েছে দক্ষিণবঙ্গে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।