সরল নিম্নচাপ, আবহাওয়ার উন্নতি হবে কাল থেকে

ফোর্থ পিলার

উত্তর বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপ শেষপর্যন্ত মধ্য ভারতের দিকে সরে গেল। গতকালই এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ওড়িশা – বাংলা উপকূলের দিকে এগিয়ে ছিল। যে কারণে পশ্চিমদিকের জেলাগুলিতে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা ছিল আজও। আগামী কাল থেকে রাজ্যের পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে। তবে বিক্ষিপ্তভাবে আগামী কাল বৃষ্টি চলবে বিভিন্ন জায়গায়।

আজ বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়। দুপুর পর্যন্ত বিক্ষিপ্তভাবে বিভিন্ন জায়গাতেই বৃষ্টি চলে। কলকাতা ও শহরতলিতে সকাল থেকে ভালো বৃষ্টির আবহাওয়া ছিল। বেলা দুটোর পর থেকে আর বৃষ্টি হয়নি। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি প্রতি জেলাতে বৃষ্টি কমে এসেছে। সন্ধ্যার পর থেকে বৃষ্টি পাওয়া যায়নি।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতিবার দুপুরের পর থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়ার উন্নতি হতে শুরু করেছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বিভিন্ন জায়গায়। তবে নিম্নচাপের ভারী বৃষ্টি এই মুহূর্তে আর হচ্ছে না। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা জারি থাকছে। আগামী কালের পর সেই জেলাগুলিতে পরিস্থিতির উন্নতি হবে। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ বিস্তীর্ণ এলাকায় আগামী কাল বৃষ্টি চলবে।

দিঘার সমুদ্রে গতকাল ঢেউ দেখতে পাওয়া গিয়েছিল। আজও যথেষ্ট ফুঁসেছিল সমুদ্র। একাধিক ঢেউ পাড়ে এসে আছড়ে পড়েছে কিছু সময় পরপরই। উপকূল এলাকায় কাউকে যেতে দেওয়া হয়নি গতকাল থেকে। মৎস্যজীবীদের আজ পর্যন্ত সমুদ্র যেতে নিষেধ ছিল। বঙ্গোপসাগর এখনও উত্তাল হয়ে রয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

বাংলা, ওড়িশা লাগোয়া বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। তবে এখনই কোনও দুশ্চিন্তার পরিস্থিতি তৈরি হয়নি। রবিবার ওড়িশা লাগোয়া দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে। সেই সম্ভাবনা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও রবিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে।

উত্তরবঙ্গে বৃষ্টির পরিস্থিতি কিছুটা কমেছে। গতকাল পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলাতে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছিল। গতকাল রাত থেকেই পরিস্থিতির উন্নতি হয়। মালদা, দুই দিনাজপুর জেলার বৃষ্টি হয়েছে আজ। এই মুহূর্তে রাজ্যের উপর মৌসুমী অক্ষরেখা যথেষ্ট সক্রিয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।