সাইকেল চালিয়ে সংসদ গেলেন তৃণমূল সাংসদরা, এবার বিক্ষোভ দিল্লিতে

ফোর্থ পিলার

সাইকেল চালিয়ে তৃণমূল কংগ্রেস সাংসদরা লোকসভা পৌছলেন। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি দেশজুড়ে লাগামছাড়া হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকার কোনওভাবেই দাম কমাতে উদ্যোগ নিচ্ছে না। আজ সোমবার থেকে সংসদে বাদল অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের প্রথম দিনেই পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে ঝড় উঠবে। একথা আগেই আন্দাজ করা গিয়েছিল।

তৃণমূল কংগ্রেস সাংসদরা সাইকেল চালিয়ে লোকসভায় পৌঁছাবেন। একথাও কর্মসূচি হিসেবে ঘোষণা করা হয়। সোমবার সকাল থেকেই দিল্লিতে বৃষ্টি হচ্ছে। তার মধ্যেই তৃণমূল কংগ্রেস সাংসদরা সাইকেল চালিয়ে লোকসভায় পৌঁছান। প্রবীণ সাংসদরা সংসদ ভবনের বাইরে অপেক্ষা করেছেন। অন্যান্যরা সাইকেল চালিয়ে গিয়েছেন সংসদে। ডেরেক ও’ব্রায়েন, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, অর্পিতা ঘোষ, শান্তনু সেন, আবির রঞ্জন বিশ্বাস সহ মোট ৯ জন তৃণমূল কংগ্রেস সাংসদ সাইকেল নিয়ে পৌঁছান সংসদে। সংসদ ভবনের বাইরে তারা বিক্ষোভ দেখান বেশ কিছুক্ষণ।

পেট্রোপণ্যের দাম গত ছয় বছরে সর্বোচ্চ বেড়েছে। একথা জানানো হয়। ডিজেলের দাম ১০০ টাকা ছাড়াতে চলেছে। সুখেন্দু শেখর রায় বক্তব্য রেখেছেন এই বিষয়ে। তৃণমূল কংগ্রেস সংসদের দুই কক্ষে এই বিষয়ে ঝড় তুলবে। একথা কার্যত নিশ্চিত হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকার কর কমালে পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। এই কথা বারবার দাবি করা হচ্ছে। কিন্তু কোনওভাবেই সে কথা শোনা হচ্ছে না বিজেপির তরফ থেকে। তৃণমূল সাংসদের কথায়, অতিরিক্ত রাজস্ব কত টাকা আসছে? তার কতটা জনস্বার্থে ব্যবহার করা হচ্ছে? এই বিষয়ে কেন্দ্রীয় সরকার শ্বেতপত্র প্রকাশ করুক। কিন্তু কোনওভাবেই সেই কথা শোনা যাচ্ছে না। প্রথমে ঠিক করা হয়েছিল এক্কা গাড়ি চড়ে তৃণমূল কংগ্রেস সাংসদরা অধিবেশনে যোগ দিতে যাবেন। কিন্তু পরে সিদ্ধান্ত বদল হয়। সাইকেল চালিয়ে সাংসদরা পৌছলেন বাদল অধিবেশন যোগ দিতে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।