সামান্য কমলো সংক্রমণ, দৈনিক সুস্থ তিন লক্ষের বেশি

ফোর্থ পিলার

দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা সামান্য কমলো। চার লক্ষ পেরিয়ে গিয়েছিল দৈনিক সংক্রমণের সংখ্যা। সোমবার তথ্য বলছে দৈনিক সংক্রমণ ৩ লক্ষ ৬৮ হাজারের সামান্য বেশি। মৃত্যুর সংখ্যা কমেছে কিছুটা। ৩ লক্ষের বেশি মানুষ সুস্থ হয়ে ফিরেছেন একদিনে। দেশে সুস্থতার হার কমে এসেছে অনেকটাই। অ্যাক্টিভ রোগীর সংখ্যা লাফিয়ে বেড়েছে গত একমাসে।

গত সাতদিন ধরে কার্যত সংক্রমণের ঝড় চলছে ভারতবর্ষে। দৈনিক সাড়ে তিন লক্ষ সংক্রমণ দেখতে পাওয়া যাচ্ছে। চার লক্ষ পেরিয়ে গিয়েছিল একদিন। মে মাসের দ্বিতীয় সপ্তাহ ভারতবর্ষের জন্য অত্যন্ত ভয়ঙ্কর। এই কথা বারবার বলছেন চিকিৎসক ও বিজ্ঞানীরা। পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করা হচ্ছে। টিকাকরণ কর্মসূচি যাতে আরও জোরদার করা যায়। সেই চেষ্টা চলছে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

সোমবার সকালে করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। করোনায় গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৭৩২ জন। দৈনিক মৃত্যুর সংখ্যা সাড়ে তিন হাজারের উপর ছিল। এদিন সেই সংখ্যা কমে হয়েছে ৩৪১৭। মোট মৃত্যুর সংখ্যা ২ লক্ষ ১৮ হাজার ৯৫৯। দেশে মোট করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৯ লক্ষ সাড়ে ২৫ হাজারের বেশি। সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৬২ লক্ষ ৯২ হাজারেরও বেশি মানুষ।

দেশে করোনা ভাইরাস অ্যাক্টিভ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩৪ লক্ষ ১৩ হাজারের বেশি। টিকাকরণ কর্মসূচি গতি পেয়েছি অনেকটাই। দেশে ১৫ কোটি ৭১ লক্ষ ৯৮ হাজারের বেশি টিকাকরণ হয়েছে। রাশিয়া থেকে স্পুটনিক’ ভি ভারতবর্ষে এসে পৌঁছেছে। আরও আসবে মে মাসের মাঝামাঝি থেকে। কোভিশিল্ড ও কোভ্যাকসিন এই দুইটি টিকা ভারতে দেওয়া হচ্ছে। রাশিয়ার স্পুটনিক’ দেওয়া শুরু হলে আরও বেশি করে টিকাকরণের গতি আসবে। একথা জানাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।