স্বাধীনতা দিবসে এবার টাইমস স্কোয়ারে উড়বে তেরঙ্গা

ফোর্থ পিলার

প্রকৃত অর্থেই এবারের স্বাধীনতা দিবস বিশেষ হতে চলেছে। করোনার হানায় ১৫ আগস্টের অনুষ্ঠানসূচি কাটছাঁট করেছে কেন্দ্রীয় সরকার। জোর দেওয়া হয়েছে ভারচুয়াল অনুষ্ঠানে। তবে এবছর স্বাধীনতা দিবসে ভারতের এই গর্বের দিন উদযাপন করবে মার্কিন মুলুকও। ইতিহাসে প্রথমবার ১৫ আগস্ট মার্কিন মুলুকের টাইমস স্কোয়ারে উড়বে তেরঙ্গা।

ভারতীয় বংশোদ্ভূতের একটি সংগঠন ফেডারেশন অব ইন্ডিয়ান এসোসিয়েশয়নের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে স্বাধীনতা দিবসের দিনে পতাকা উত্তোলনের মাধ্যমে এক নতুন ইতিহাস রচনা হবে। এই প্রথম তেরঙ্গা উড়বে টাইমস স্কোয়ারে।

১৫ আগস্টের অনুষ্ঠানে নিউইয়র্কের সকল প্রবাসী ভারতীয়রা উপস্থিত থাকবেন। উপস্থিত থাকবেন নিউইয়র্কের ভারতের কনসুল জেনারেল রণধীর জয়সওয়াল। টাইমস স্কোয়ারে পতাকা উত্তোলনের পাশাপাশি এম্পায়ার স্টেট বিলিন্ডিংকে কমলা, সাদা এবং সবুজ আলোয় সাজিয়ে তোলা হবে। প্রবাসী ভারতীয়দের মনে দেশভক্তি জাগিয়ে তোলার উদ্দেশ্যেই এই উদ্যোগ বলে উদ্যোক্তারা জানিয়েছেন। আসলে ভারতীয়রা পৃথিবীর যে প্রান্তেই থাকুক মনটা যে দেশেই পরে থাকে। গানের লাইনে, ” ফির ভি দিল ইয়ে হিন্দুস্থানি।”

কিছুদিন আগেই ঐতিহাসিক রামমন্দির ভূমি পূজনের স্বাক্ষী থেকেছিল টাইমস স্কোয়ার। টাইমস স্কোয়ারের বিলবোর্ডে দেখানো হয়েছিল রামের ছবি। তার কিছুদিন আগে ভারতের শতাব্দী প্রাচীন ক্লাব মোহনবাগান দিবসের শুভেচ্ছা জানানো হয় টাইমস স্কোয়ার বিলবোর্ডে। আর এবার ভারতের স্বাধীনতা দিবসের দিনে তেরঙ্গা উড়বে নিউইয়র্ক টাইমস স্কোয়ারে। স্বভাবতই এই খবরে উচ্ছসিত সেখানে বসবাসকারী ভারতীয়রা।

ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক এই মুহূর্তে যথেষ্ট ভালো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পারস্পরিক সম্পর্ক যথেষ্ট ইঙ্গিতপূর্ণ। বিভিন্ন ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রসঙ্গ তুলে ধরেন। করোনা ভাইরাস ইস্যুতে ভারতের কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি এবার বিলবোর্ডেও ভারতের বিভিন্ন ঐতিহ্য ছবি প্রকাশিত হতে শুরু করল।

বিলবোর্ডে ঘটনার সাক্ষী হতে মোটা অর্থ ব্যয় করতে হয়। আবার কিছু ক্ষেত্রে বিলবোর্ড নিজেও সম্প্রচার করে। মোহনবাগান দিবসে বিলবোর্ডে ভেসে উঠেছিল সেই ছবি। পাশাপাশি বিলবোর্ডের তরফ থেকে আগাম বার্তা দেওয়া হয়েছিল। রাম মন্দির ভূমিপুজো সম্প্রচার করা হবে। ৫ আগস্ট বিলবোর্ডে সারাদিন সেই অনুষ্ঠানের ছবি ভেসে উঠেছে। এবার ভারতের স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠান বিলবোর্ডের সম্প্রচার। ওয়াকিবহাল মহল বলছে কার্যকারণ সত্যতা যথেষ্ট গভীর এইসব বিষয়ে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।