স্বাভাবিকের থেকে গতি বেশি, ১২ দিন আগেই বর্ষা ছড়ালো গোটা দেশে

ফোর্থ পিলার

এবারে বর্ষা তার ছন্দের থেকেও বেশি গতিতে রয়েছে। নির্ধারিত সময়ের ১২ দিন আগেই গোটা দেশে ছড়িয়ে পড়েছে বর্ষা। দিল্লির মৌসম ভবন থেকে এই বার্তা পাওয়া গিয়েছে। বঙ্গোপসাগর থেকে কেরালার মধ্যে দিয়ে ভারতবর্ষের মূল স্থলভাগের বর্ষা ঢোকে। শুক্রবার রাজস্থানের পশ্চিম বিন্দু ছুঁয়ে ফেলেছে মৌসুমী বায়ু।

সাধারণভাবে প্রতি বছর ৮ জুলাই এই পশ্চিমের এই বিন্দুতে পৌঁছয় মৌসুমী বায়ু। কিন্তু এবার পরিস্থিতি যেন অনেকটাই অন্যরকম। মৌসুম ভবন জানাচ্ছে, দেশের ৩৬ টি ডিভিশনের সব জায়গাতেই বর্ষা ঢুকে গিয়েছে। ৩১ ডিভিশনে স্বাভাবিক ও বেশি মাত্রায় বৃষ্টি চলছে। এখন অবধি গোটা দেশে ২২ শতাংশ বৃষ্টি হয়ে গিয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ এবার বেশি। পশ্চিমবঙ্গের উত্তর প্রান্তে এখন অবধি ৩৫ শতাংশ বৃষ্টি হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পেয়েছে ৯ শতাংশের বেশি বৃষ্টি।

দিল্লির মৌসম ভবন জানাচ্ছ, বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ রয়েছে। পাশাপাশি পঞ্জাব থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে বিহার পর্যন্ত। এছাড়াও ঘূর্ণাবর্ত থাকছেই। তার জেরেই এবারে বর্ষা ছন্দের থেকেও বেশি দ্রুত ছড়িয়ে পড়েছে। বিহার ও অসমে ইতিমধ্যেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। উত্তরবঙ্গতেও পরিস্থিতি চিন্তাজনক। আগামী ৪৮ ঘন্টা ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর থেকে লাল সতর্কতা জারি করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।