হোটেলে আইসোলেশন রুমে থাকতে হবে , সপ্তাহের পঞ্চম দিনে করোনা টেস্ট

ফোর্থ পিলার

করোনা আবহে বদলে দিয়েছ গোটা মানব জীবন যার প্রভাব পড়েছে ক্রিকেটেও। দর্শকবিহীন স্টেডিয়ামে হবে খেলা। লালা দিয়ে বন্ধ বল পালিশ। সেলিব্রেশনেও মানতে হচ্ছে নিষেধাজ্ঞা। তবে শুধু মাঠে নয়, মাঠের বাইরেও বদলে যেতে চলেছে ক্রিকেট দুনিয়া। যার ছাপ পড়তে চলেছে আইপিএলেও।

কী সেই নিয়মাবলী ? ক্রিকেটারদের রুম শেয়ারিং বন্ধ। ম্যাচ না থাকলে সন্ধ্যায় নিজেদের মানসিকভাবে চাঙ্গা রাখার জন্য টিম হোটেলে কোনও একজনের ঘরে প্লে স্টেশনে ডুবে যাওয়া ক্রিকেটারদের অন্যতম পছন্দের বিষয়। তবে এবার আইপিএলে সেই ছবি আর দেখা যাবে না। কারণ, কোভিড থেকে সুরক্ষার জন্য আইপিএলের দলগুলোকে এক গুচ্ছ নির্দেশিকা দিয়েছে বোর্ড। এবং সেগুলি কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে।

কী সেই নিয়ম? সূত্রের খবর, কলকাতা নাইট রাইডার্সের এক শীর্ষকর্তা জানিয়েছেন ‘আগে এক শহরে দুটো দলের খেলা থাকলে সাধারণ একই হোটেলে থাকত। তবে এবার সংযুক্ত আরব আমিরশাহিতে প্রত্যেক দলকে আলাদা আলাদা হোটেলে থাকার কথা বলা হয়েছে। পাশাপাশি হোটেলে আইসোলেশন রুম রাখতে বলা হয়েছে।’

টুর্নামেন্ট চলাকালীন যদি কোনও ক্রিকেটার বা সাপোর্ট স্টাফ করোনা আক্রান্ত হয়ে পড়েন, তাহলে তাঁকে সেই ঘরে স্থানান্তরিত করা হবে। পাশাপাশি রুম শেয়ারিং বন্ধ করতে বলা হয়েছে। কেকেআর ক্রিকেটারদের সাধারণত রুম শেয়ার করতে হয় না। তবে এবার সেই ব্যাপারে আরও কড়াকড়ি হচ্ছে। একমাত্র পরিবারের সদস্যরা গেলে তবেই রুম শেয়ার করা যাবে। তাছাড়া কোনও ক্রিকেটারের ঘরে যে আড্ডা বসে, সেসব এবার আর হবে না। জৈব সুরক্ষা বলয়ের নিয়ম সকলকে মেনে চলতে হবে।’

টুর্নামেন্টের আগে একাধিকবার করোনা পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মেনে ২৪ ঘণ্টার মধ্যে দুবার করোনা পরীক্ষা করিয়ে রিপোর্ট নেগেটিভ এলে তবেই আমিরশাহির বিমানে উঠতে পারবেন ক্রিকেটার বা সাপোর্ট স্টাফেরা।

কারও রিপোর্ট পজিটিভ এলে তাঁকে ভারতে ১৪ দিন কোয়ারেন্টিনে কাটাতে হবে। তারপর ফের দুবার করোনা পরীক্ষা করিয়ে রিপোর্ট নেগেটিভ এলে তবেই তিনি আমিরশাহিতে দলের সঙ্গে যোগ দিতে পারবেন। আমিরশাহি পৌঁছে বিমানবন্দরে ফের একবার করোনা পরীক্ষা হবে সকলের।

আমিরশাহিতে এক সপ্তাহ কোয়ারেন্টিনে থাকাকালীন তিনবার করোনা পরীক্ষা হবে ক্রিকেটারদের। সেই রিপোর্ট নেগেটিভ এলে তবেই মাঠে নামার সুযোগ। পাশাপাশি প্রত্যেক সপ্তাহের পঞ্চম দিন সকলের করোনা পরীক্ষা হবে। কেউ পজিটিভ হয় তাহলে তাঁকে হোটেলে বরাদ্দ আইসোলেশন রুমে ঢুকে পড়তে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।