১০০ শতাংশ মাধ্যমিকে পাশের হার, সর্বোচ্চ নম্বর পেল ৭৯ জন

ফোর্থ পিলার

মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল। করোনা ভাইরাস পরিস্থিতিতে এই বছর মূল্যায়ণের মাধ্যমে মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে। ১০০ শতাংশ এবার পাসের হার। ৯০ শতাংশের উপর ছাত্রছাত্রী প্রথম বিভাগে পাশ করেছে। আরও গুরুত্বপূর্ণ বিষয় মাধ্যমিকে প্রথম হওয়ার সংখ্যা ৭৯ জন। আজ মঙ্গলবার সকাল ৯ টায় মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে ফল প্রকাশ করা হয়েছে। বেলা দশটার পর থেকে ওয়েবসাইটের মাধ্যমে ফল দেখার কাজ চলছে।

মাধ্যমিক পরীক্ষার এই ফল প্রকাশ নিয়ে বিভিন্ন মহলে পক্ষে-বিপক্ষে মন্তব্য রয়েছে। করোনা আবহে এবার গোটা দেশেই পরীক্ষা ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে। কেন্দ্রীয় বোর্ডগুলিও একইভাবে অ্যাসেসমেন্ট ও পুরনো ক্লাসের নম্বর যোগ করে পরীক্ষার মূল্যায়ণ করেছে। সুপ্রিম কোর্ট এই বিষয়ে সহমত প্রকাশ করেছে। এহেন পরিস্থিতিতে রাজ্য একই পথে হেঁটে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত করল। আগেই জানানো হয়েছে এবারে কোনও মেধা তালিকা প্রকাশ করা হচ্ছে না। কারণ সেই পরিস্থিতি নেই এখন।

নবম শ্রেণির পরীক্ষার ফল নেওয়া হয়েছে। এছাড়াও দশম শ্রেণির ইন্টার্নাল অ্যাসেসমেন্ট নম্বর নেওয়া হয়েছে। এই দুই ক্লাসের নম্বর যোগ করে গড়ের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার নম্বর তৈরি হল। এবছর পাশের হার ১০০ শতাংশ। পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থার ইতিহাসে এই ঘটনা নজিরবিহীন। মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায় এদিন সাংবাদিক সম্মেলন করেন। তিনি এই বিষয়টি উত্থাপন করেছেন। ৭০০ নম্বরের মধ্যে ৬৯৭ উঠেছে সর্বোচ্চ নম্বর। এই নম্বর পেয়েছে ৭৯ জন। গতবার মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ছিল ৮৬.৩৮ শতাংশ। চলতি বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০,৭৯,৭৪৯।

আজ মঙ্গলবারই স্কুলগুলিতে পৌঁছে যাবে মার্কশিট ও সার্টিফিকেট। বুধবার স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করতে পারবেন অভিভাবকরা। এবার কোনও ছাত্রছাত্রীর স্কুলে আসার দরকার নেই করোনা আবহে। এই ফলাফলে কেউ সন্তুষ্ট না হতে পারেন। সংশয় থাকতে পারে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তারা ফের পরীক্ষায় বসতে পারবে। এই  নিয়মের কথাও জানিয়েছে পর্ষদ। সেক্ষেত্রে অফলাইনে পরীক্ষা হবে। সেই পরীক্ষার ফল চূড়ান্ত হবে। এবার যেসব ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে, তার তালিকা –
www.wbbse.wb.gov.in
https://wbresults.nic.in
www.exametc.com

এছাড়া www.exametic.com ওয়েবসাইটে পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ও ফোন নম্বর আগে রেজিস্ট্রার করতে হবে। এসএমএসের মাধ্যমে রেজাল্ট পৌঁছাবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে। এছাড়া ‘Madhyamik Result 2021’ মোবাইল অ্যাপ ডাউনলোড করলে সরাসরি ফল জানা যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।