১১ টা থেকে ৫টা, মেট্রোতে ই পাস লাগছে না মহিলা ও ১৫ বছরের কম বয়সীদের

ফোর্থ পিলার

মেট্রোয় চলাচলের জন্য আরও সুবিধা হল। এবার থেকে দিনের নির্দিষ্ট সময় ই পাস ছাড়া মহিলা ও ১৫ বছরের নিচের শিশুরা চলাচল করতে পারবে। মেট্রো কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। আজ থেকেই এই নীতি কার্যকর হয়েছে। নিউ নর্মাল লাইফে কলকাতা মেট্রো ১৪ সেপ্টেম্বর থেকে ফের চলাচল শুরু করেছে। একাধিক নিয়মনীতি কার্যকর রয়েছে। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে কিছু কিছু নিয়ম বদল হচ্ছে।

দিনের ব্যস্ততম সময় বেলা ১১ টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মহিলাদের মেট্রোরেলে যাতায়াতে আর কোনও ই পাস লাগছে না। এছাড়াও ১৫ বছরের নিচে থাকা শিশু-কিশোর-কিশোরীদের ই পাস প্রয়োজন হচ্ছে না। তবে পুরুষদের জন্য ই পাস সবসময় বাধ্যতামূলক। মেট্রোরেলের অ্যাপ ও রাজ্য সরকারের অ্যাপের মাধ্যমে ই পাস সংগ্রহ করতে হবে। তাদের বাচ্চাদের ক্ষেত্রে পরিচয়পত্র দেখাতে হবে। স্কুলের পরিচয়পত্র দেখালেও ছাড়পত্র মিলবে।

প্রবীণদের ক্ষেত্রে প্রথমে ছাড় দেওয়া হয়েছিল ই পাসে। বলা হয়েছিল প্রবীণদের মেট্রোতে যাতায়াত করার জন্য কোনও পাস লাগবে না। তবে মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছিল, সংক্রমণ এড়াতে ৬৫ বছরের উপরে থাকা প্রবীণরা মেট্রোরেলে এখন যাতায়াত করবেন না। ১০ বছরের নিচের শিশুদের ক্ষেত্রেও এই কথা বলা হয়েছিল। যাত্রী সুরক্ষার কথা শুরু থেকে ভাবা হচ্ছে কলকাতা মেট্রো রেলে।

একে একে মেট্রোরেলের সংখ্যা বাড়ানো হচ্ছে। অক্টোবর মাসের পরিস্থিতি থেকে আরও উন্নততর পরিষেবা এখন দেওয়া হচ্ছে। মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর ট্রেনগুলিতে ভিড় হতে দেখা যায়। এরপর রেকের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়েছে। এখনও কিছুটা ভিড় থাকছে অফিস সময়ে। সর্বশেষ মেট্রোরেলের সময়সীমাও এখন বদল করা হয়েছে।

যাত্রীদের একাংশ মনে করছে মহিলাদের ই পাস না লাগলে সমস্যা হবে। মেট্রোরেলে আরও বেশি ভিড় হওয়ার সম্ভাবনা থাকবে মেট্রো রেল কর্তৃপক্ষ জানাচ্ছে, পরিস্থিতির উপর নজর থাকবে। ভিড় যাতে এড়ানো সম্ভব হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।