১৬ হাজার পথ টানা ১৭ ঘণ্টা উড়ান, ইতিহাস তৈরির পথে ‘গার্ল গ্যাং’

ফোর্থ পিলার

বিমানে কোনও পুরুষ নেই৷ ক্রু মেম্বাররা সকলেই মহিলা। পাইলটের আসনে বসবেন মহিলা। তাকে সাহায্য করার কো পাইলটও মহিলা। দীর্ঘ ১৬ হাজার কিলোমিটার পথ বিমান চালিয়ে আসবেন মহিলারা। তারা এই মুহূর্তে আকাশপথে ‘গার্ল গ্যাং’ হিসেবেই পরিচিত।

আকাশে ওড়ার স্বপ্ন ছিল। অনেকদিন আগেই সেই স্বপ্ন বাস্তব হয়েছে। এবার তারা আরও একবার ইতিহাস গড়তে চলেছেন। চলেছেন দীর্ঘ ১৭ ঘণ্টা এবার বিমান চালাবেন মহিলা পাইলট। প্রস্তুতি সম্পূর্ণ হয়ে গিয়েছে। আমেরিকার সান ফ্রান্সিস্কো থেকে বেঙ্গালুরু পৌঁছাবেন তারা। দীর্ঘ ১৭ ঘন্টা একটানা বোয়িং ৭৭৭ চালিয়ে আনবেন। বিমানের মধ্যে কোনও পুরুষ থাকবেন না। আকাশপথে এই দূরত্ব ১৬ হাজার কিলোমিটার।

পাইলট হিসেবে দলকে নেতৃত্ব দিচ্ছেন জোয়া আগরওয়াল। রীতিমতো এক ঐতিহাসিক মুহূর্ত হতে চলেছে। জোয়ার পাশে ক্যাপ্টেন হিসেবে থাকবেন পাপাগারি থানমাই। আরও দুই মহিলা পাইলট থাকবেন তাদের সাহায্য করার জন্য। তারা হলেন আকাঙখা সোনাওয়ানে ও শিবানি মানহাস। বিমান ও ককপিটের নিয়ন্ত্রণ সম্পূর্ণ গার্ল গ্যাংয়ের নিয়ন্ত্রণে রয়েছে। এয়ার ইন্ডিয়ার এই বিমানযাত্রা নিয়ে উত্তেজনা তুঙ্গে।

আমেরিকা থেকে ৯ জানুয়ারি রাতে রওনা দেবে এই বিমান। সান ফ্রান্সিসকো থেকে বিমান উড়ে ১১ তারিখ বেঙ্গালুরুতে ল্যান্ড করবে। ১৬ হাজার কিলোমিটার দূরত্ব কম নয়। পৃথিবীর দীর্ঘতম পথ হতে চলেছে এটি। জোয়া আগরওয়াল জানিয়েছেন, “আমরা চেষ্টা করব। আশা করছি আমরা আগের সব রেকর্ড ভাঙতে পারবো।” সুমেরুর উপর দিয়ে এই বিমান উড়িয়ে আনা হবে। এই যাত্রা মোটেও সহজ নয়। আবহাওয়ার উপর সব কিছু নির্ভর করছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।