২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট, আগুন লেগেই বিষ্ফোরণ লেবাননে

ফোর্থ পিলার

লেবাননের রাজধানী বেইরুটে ঘটে যাওয়া বিষ্ফোরণের কারণ সামনে এসেছে। প্রায় ২০০ কিমি এলাকা জুড়ে ঘটা এই বিষ্ফোরণ আসলে অ্যামোনিয়াম নাইট্রেটে আগুন লেগে ঘটে। সূত্রের খবর, বেইরুটের একটি ওয়্যারহাউজে জমা ছিল প্রায় ২৭৫০ টন অ্যমোনিয়াম নাইট্রেট।

গতকাল লেলিহান আগুনের বিষ্ফোরণে কেঁপে ওঠে বেইরুট। প্রায় ৭০ জনের বেশি মানুষ প্রাণ হারান। ৪০০০ এর বেশি জন আহত। ২০০ কিমি পর্যন্ত বিষ্ফোরণের মাত্রা ছড়ায়। গতকাল বিষ্ফোরণের কারণ জানা যায়নি। পরে জানা যাচ্ছে, অ্যামোনিয়াম নাইট্রেটে আগুন ধরায় এই তীব্র বিষ্ফোরণ ঘটে।

সূত্রের খবর, লেবাননের বেইরুটের একটি ওয়্যার হাউজে ২০১৪ সাল থেকে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট জমা ছিল।। অ্যামোনিয়াম নাইট্রেট হল এক ধরণের গন্ধহীন রাসায়নিক বিশেষ। এটি সাধারণত চাষের জমি উর্বর করতে এবং বিষ্ফোরণের মাধ্যমে খননকার্যে ব্যবহার করা হয়। অ্যামোনিয়াম নাইট্রেট সহজ দাহ্য রাসায়নিক। ফলে সামান্য আগুনের সংস্পর্শে ভয়ানক বিষ্ফোরণ ঘটে।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দায়েব বিষ্ফোরণ প্রসঙ্গে বলেন, “এটা একটা প্রলয়ঙ্কারী ঘটনা। যারা এর জন্য দায়ী তাদের ক্ষমা করা হবে না।” পাশাপাশি লেবাননের রাষ্ট্রপতিও বিষয়টির তদন্ত করা হবে বলে জানান।

এর আগে ২০০১ সালে ফ্রান্সের একটি রাসায়নিক প্ল্যান্টের বিষ্ফোরণ অ্যামোনিয়াম নাইট্রেট কারণেই হয়েছিল। পরে ২০১৩ সালে আমেরিকার টেক্সাসের বিষ্ফোরণও একই কারণে ঘটে। সম্প্রতি লেবাননের বিষ্ফোরনের তদন্ত শুরু হয়েছে বলে খবর।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতেই দেখা গিয়েছে সেই ভয়াবহ ঘটনা। দূর থেকে একটি বহুতলের উপরতলায় জনৈক ব্যক্তি ভিডিওটি শুট করেছেন তার মোবাইল ফোনের মাধ্যমে। দেখা গিয়েছে বহুদূরে একটি ধোঁয়ার কুণ্ডলী রয়েছে। এছাড়াও আরও ভিডিও প্রকাশিত হয়েছে।

কয়েক সেকেন্ড পরেই এক ভয়াবহ বিস্ফোরণ। লাল আগুনের লেলিহান শিখা ভয়াবহ রূপ ধারণ করে কুণ্ডলী পাকিয়ে উপরে উঠছে। বিস্ফোরণের তীব্রতায় ওই ব্যক্তি পর্যন্ত ছিটকে গিয়েছেন বারান্দাতে। বেশ বোঝা গিয়েছে সেই বাড়িটি পর্যন্ত কেঁপে উঠেছে। ভিডিওতে দেখা গিয়েছে লাল কালো আগুনের কুন্ডলী বহু উঁচু পর্যন্ত বিস্তার লাভ করেছে। কি কারণে এই বিস্ফোরণ এই রাত পর্যন্ত জানা যায়নি। ভারতীয় সময় রাত ন’টা নাগাদ এই বিস্ফোরণ ঘটে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।