২৭ বছরের দাম্পত্যে ইতি টানছেন গেটস দম্পতি

ফোর্থ পিলার

দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবনে ইতি টানা হচ্ছে। বিশ্বের অন্যতম ধনী বিল গেটস দম্পতি এবার আইনত আলাদা হচ্ছেন। টুইটার মারফত বিল গেটস নিজে এই বক্তব্য জানিয়েছেন। কেন এই বড় সিদ্ধান্ত? তাই নিয়ে কোনও আলোচনা হয়নি। তবে গোটা বিশ্বজুড়েই জল্পনা শুরু হয়ে গিয়েছে। মাইক্রোসফট কর্ণধার বিল গেটস বরাবর প্রসিদ্ধ তার স্ত্রী মেলিন্ডা গেটস নিজেও সাফল্যের শীর্ষে থাকা একজন মহিলা। তারা দু’জনে কেন এমন সিদ্ধান্ত নিলেন? এই প্রশ্ন থাকছেই।

১৯৮৭ সালে মাইক্রোসফ্ট তৈরির পরে মেলিন্ডার সঙ্গে আলাপ হয়েছিল বিল গেটসের। তারা দুজনে একসঙ্গে কাজ করতে শুরু করেন। মাইক্রোসফ্ট বিশ্বজুড়ে তাদের ব্যবসা ছড়িয়ে দিয়েছে। ১৯৯৪ সালে তারা দুজনে বিবাহসূত্রে আবদ্ধ হন। গেটস দম্পতি গোটা বিশ্বের কাছে এক নাম হয়ে ওঠে। তারা সব সময় বিভিন্ন সময় ক্ষেত্রে একে অপরের পাশে থেকেছেন। বিশ্বের চতুর্থ ধনী বিল গেটস। তার সম্পত্তির পরিমাণ ১৩০ বিলিয়ন মার্কিন ডলার। দাম্পত্য জীবন আলাদা হলে এই সম্পত্তি ভাগাভাগি হবে। একথা মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে শুরু হয়েছে নতুন জল্পনা। যদিও সম্পত্তি ভাগাভাগি বিষয় নিয়ে কোনও কথা উঠছে না। এর আগে গত দুবছর হল আমাজন কর্ণধার জেফ বেজস ও স্ত্রী ম্যাক্সকেঞ্জির মধ্যে বিবাহবিচ্ছেদ হয়েছিল।

মঙ্গলবার টুইট করে একটি বিজ্ঞপ্তিতে নিজেদের সিদ্ধান্তের কথা জানান গেটস দম্পতি। তারা লেখেন, “২৭ বছরেরও বেশি সময় একসঙ্গে কাটিয়েছি। তিন প্রতিভাবান সন্তান রয়েছে আমাদের। আর একটা প্রতিষ্ঠান আছে যা বিশ্বজুড়ে সাধারণ মানুষের জন্য কাজ করে। এই প্রতিষ্ঠানের জন্য আগের মতোই একসঙ্গে কাজ চালিয়ে যাব। কিন্তু দম্পতি হিসেবে আর একসঙ্গে বুড়ো হতে পারব না আমরা। আপাতত আমাদের একে অন্যের থেকে দূরত্ব বজায় রাখা ও প্রাইভেসিকে গুরুত্ব দেওয়াই সঠিক সিদ্ধান্ত বলে মনে করছি।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।