৩৯.৩ ডিগ্রি সর্বোচ্চ তাপমাত্রা কলকাতার, মার্চেই রেকর্ড গরম

ফোর্থ পিলার

রাজ্যে মার্চ মাস এখন অবধি সব থেকে উষ্ণতম রইল। মার্চের শেষ দিনে কলকাতার তাপমাত্রা পেরিয়ে গেল ৩৯ ডিগ্রি। হাঁসফাঁস করা গরমে নাজেহাল দক্ষিণবঙ্গের মানুষ। পারদ লাফিয়ে বাড়বে। একথা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। সর্বোচ্চ তাপমাত্রা নিমেষে ৩৯ ডিগ্রি পেরিয়ে যাবে। সেটি কল্পনা করা যায়নি।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, গত ১০ বছরে এই নিয়ে দ্বিতীয় বার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি পেরলো। আগামী দিনগুলিতে বৃষ্টির দেখা মিলবে না। অন্যদিকে পাল্লা দিয়ে বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। এদিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এর আগে ২০১৪ সালে সর্বোচ্চ তাপমাত্রা মার্চ মাসে পৌঁছেছিল ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস।

পরিস্থিতি যথেষ্ট অস্বস্তিকর। দীর্ঘ সময় বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। তেতেপুড়ে রয়েছে মাটি। দক্ষিণবঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরম। অন্যদিকে চলছে ভোট প্রচার। প্রথম দফার ভোটগ্রহণ হয়ে গিয়েছিল। দুই মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া ও দক্ষিণ ২৪ পরগনায় দ্বিতীয় দফার ভোটগ্রহণ আগামী কাল। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে ঘোরাফেরা করছে।

এপ্রিল মাসের প্রথম সপ্তাহে তাপমাত্রা আরও বাড়বে। শুকনো হাওয়া প্রবাহিত হবে জেলাগুলিতে। লু বওয়ার সর্তকতা জারি হতে পারে। দিন দশেকের মধ্যে বৃষ্টি হবে। এমন কোনও আশার বাণী শোনানো হচ্ছে না হাওয়া অফিস থেকে। অস্বস্তি সূচক লাফিয়ে বাড়ছে। তার মধ্যেই রাজ্যে ভোটের পারদ ঊর্ধ্বমুখী হচ্ছে প্রতিদিন। রাস্তায় বেরনো মানুষদের নাজেহাল অবস্থা কাটছে। এদিন বেলা বাড়তেই কড়া সূর্যের তেজ দেখা যায়। গরম হাওয়া শহর কলকাতাতেও এদিন বয়ে গিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।