৫ কোটি ম্যানগ্রোভ লাগানো হবে সুন্দরবনে, জানালেন মুখ্যমন্ত্রী

ফোর্থ পিলার

আগামী দিনে ৫ কোটি ম্যানগ্রোভ গাছ সুন্দরবনে লাগানো হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বুধবার নবান্ন থেকে এই কথা ঘোষণা করেছেন। আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। সেই দিন থেকেই এই কাজ শুরু হবে বলে তিনি জানিয়েছেন। আগামী এক মাস বা তার থেকেও বেশি সময় এজন্য নেওয়া হতে পারে।

সিভিয়ার সাইক্লোন আম্ফান পরবর্তী সুন্দরবনের পরিস্থিতি ভয়াবহ। তবে পরিবেশ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গভীর ম্যানগ্রোভ অরণ্য থাকার কারণেই আম্ফানের গতি রোধ করা সম্ভব হয়েছিল। প্রবল সাইক্লোন সুন্দরবনের উপর দিয়ে গেলেও সেই বনের কোনও ক্ষতি হয়নি শুধু তাই নয়, আশেপাশের কিছুটা অংশের ক্ষতিও অত্যন্ত কম।

বহুদিন ধরেই সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্য নিধনের যোগ্য চলে আসছে। প্রশাসনের নাকের ডগায় এমন ঘটনা মাঝেমধ্যে দেখা যায়। কিছু ক্ষেত্রে লুকিয়েচুরিয়ে কাঠ পাচারকারীরা ম্যানগ্রোভ গাছ কেটে সরিয়ে ফেলে। গত ঘূর্ণিঝড় বুলবুলের সময় সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্যের বেশ কিছুটা ক্ষতি হয়েছিল। এবছরও আশঙ্কা করা হয়েছে সুন্দরবন কার্যত ধ্বংস হয়ে যেতে পারে। কিন্তু দেখা যায় নিজের ক্ষতি হলেও বুক চিতিয়ে সুপার সাইক্লোন আম্ফানকে রুখে দিয়েছে ম্যানগ্রোভ অরণ্য।

না হলে আরও বড় ক্ষতি হতে পারত বিস্তীর্ণ এলাকায়। পাথরপ্রতিমা, নামখানা, কাকদ্বীপ, সাগর, হিঙ্গলগঞ্জ, গোসাবা, রায়দিঘি বিস্তীর্ণ এলাকায় নদী বাঁধ ভেঙে এলাকা কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। কিন্তু সুন্দরবন লাগোয়া অঞ্চল অনেকটাই ঠিক আছে। সেই সমস্ত দিক বিচার করে মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন ৫ কোটি ম্যানগ্রোভ গাছ লাগানো হবে সুন্দরবন এলাকায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।