৮০ হেক্টর বনভূমি পুড়ে খাঁক, মারা গিয়েছে অনেক পশুপাখি

ফোর্থ পিলার

৮০ হেক্টর বনভূমি সম্পূর্ণ পুড়ে খাঁক হয়ে গিয়েছে। মারা গিয়েছে প্রচুর খরগোশ, কচ্ছপ সহ বহু পাখি ও সরীসৃপ। বুধবার সকালেও জলদাপাড়া অভয়ারণ্যের ওই অংশের থেকে ধোঁয়ার কিছু অংশ উঠে দেখতে পাওয়া যায়। চারদিক যেন শ্মশানের নিস্তব্ধতায় ছেয়ে রয়েছে।
জলদাপাড়া পূর্ব রেঞ্জের তোর্সা নদী লাগোয়া মালঙ্গি বিটের জঙ্গলে এই আগুন লেগেছিল।

বন দফতর ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, আগুন লাগানো হয়েছিল। প্রাকৃতিক উপায়ে এই আগুন লাগেনি। কিছু মানুষ ইচ্ছে করেই বনভূমিতে সোমবার আগুন ধরিয়ে দেয়। রাতেই দাউ দাউ করে জ্বলতে থাকে অভয়ারণ্যের ওই অংশ। একে ঠান্ডা হাওয়া চলছে। তার উপর পাতা ঝরার মরশুম। আগুন দেওয়ার কিছু সময়ের মধ্যেই দাউদাউ করে আগুন ছড়িয়ে পড়তে থাকে আগুন।

৬০ জন বনকর্মী অক্লান্ত পরিশ্রম করে সেই আগুন নিভিয়েছেন। মঙ্গলবার সম্পূর্ণ আগুন নেভানো সম্ভব হয়েছে বলেই জানানো হয়। এই আগুন রীতিমতো ভয়ে সঞ্চার করেছিল। ফিরে এসেছিও আমাজন ও অস্ট্রেলিয়ার বনভূমি পুড়ে যাওয়ার ঘটনার স্মৃতি। বনকর্মীরা তোর্সা নদী থেকে সেচের জন্য নালা কেটেছিল। সেখান থেকে জল নিয়ে এসে আগুন নেভায়। এলাকায় প্রচুর বনবস্তি আছে। সেই এলাকার মানুষজন গবাদিপশু চড়ানোর জন্য বনের মধ্যে ঢোকে। এবারও তেমন কোনও কারণেই বনের ভিতর আগুন লাগানো হয়েছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। বন দফতর সূত্রে বলা হয়েছে, অপরাধীদের দ্রুত খুঁজে বের করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।